Monday 29 April 2024

Nivedita Setu | Nivedita Setu Howrah

 নিবেদিতা সেতু, যা শিয়ালদহ ও হাওড়া ডিভিশনকে যুক্ত করে এবং হুগলি নদীর উপর অবস্থিত, এটি একটি গুরুত্বপূর্ণ রেলপথ সেতু। সেতুর মেরামতি কাজ শুরু হয়েছে যেখানে রেললাইনের অংশের স্ট্রিঙ্গার পরিবর্তন করা হচ্ছে। এই মেরামতির ফলে ট্রেনের গতি সাময়িকভাবে ঘণ্টায় ২০ কিলোমিটার পর্যন্ত সীমাবদ্ধ করা হয়েছে। তবে মেরামতি সম্পন্ন হওয়ার পরে ট্রেন আবার স্বাভাবিক গতিতে চলবে।

Nivedita Setu

নিবেদিতা সেতুর মাধ্যমে সর্বোচ্চ ৯০ কিলোমিটার গতিতে ট্রেন চলাচল করার সুবিধা রয়েছে এবং এটি প্রায় ৮৮০ মিটার দীর্ঘ, যেখানে ন’টি ইস্পাতের স্প্যান রয়েছে। এছাড়াও, সেতুতে দুটি রেললাইন পাশাপাশি অবস্থিত।

Nivedita Setu Howrah

সম্প্রতি, শিয়ালদহ ডিভিশনের রেলওয়ে ম্যানেজার দীপক নিগম এই সেতুর বিভিন্ন অংশ পরিদর্শন করেছেন। একটি ট্রলিতে চড়ে তিনি সেতুর রক্ষণাবেক্ষণের কাজ খতিয়ে দেখেছেন।



রেল সূত্র অনুযায়ী, নির্দিষ্ট কিছু দিন রাত সাড়ে ১০টা থেকে সকাল সাড়ে ৬টা পর্যন্ত রক্ষণাবেক্ষণের কাজের জন্য ট্রেন চলাচল বন্ধ রাখা হচ্ছে।


শিয়ালদহ ডিভিশনের জনসংযোগ আধিকারিক একলব্য চক্রবর্তী জানান, সেতুর উপরে রেললাইন বসানো পাতটিকে 'স্ট্রিঙ্গার' বলা হয়, যা ট্রেনের ভার গার্ডারের উপর সমানভাবে ছড়িয়ে দেয়। তিনি আরও উল্লেখ করেন যে, এই সেতুটি দক্ষিণেশ্বর এবং বালির মধ্যে সংযোগ স্থাপন করে এবং কলকাতা বন্দরের সাথে রেলপথের প্রধান যোগাযোগ মাধ্যম হিসেবে কাজ করে। বন্দর থেকে মালগাড়িগুলো পণ্য নিয়ে এই সেতু দিয়ে যাতায়াত করে।


No comments:

Post a Comment